- Global Voices বাংলা ভার্সন - https://bn.globalvoices.org -

বাহরাইন: হিদ্দের একটি মসজিদের করুণ দশা

বিষয়বস্তু: মধ্যপ্রাচ্য ও উ. আ., বাহরাইন, ধর্ম, নাগরিক মাধ্যম, পরিবেশ, প্রতিবাদ

বাহরাইনের খালিদ আল খায়াত ফেসবুকে একটা চিঠি পোস্ট করেছেন [1] বিদ্যুত মন্ত্রী ড: ফাহমি আল জাওদেরের উদ্দেশ্য যেখানে তাকে আমন্ত্রণ জানানো হয়েছে (দক্ষিণ পূর্বের শহর) হিদ্দ [2] এর একটি মসজিদে গিয়ে তার করুণ দশা দেখার জন্য।

তিনি লিখেছেন:

بداية .. مبارك عليكم الشهر

ثانيا، وددت لو تشرفنا بسعادتكم كي تنضموا للصلاة في مسجد شناف الشمالي (مسجد سيد حيدر سابقا) بمدينة الحد .. هذه المدينة التي خرجت أجيالا ممن خدموا الوطن من وزراء ومدرسين وأطباء ومهندسين وصحفيين وضباط ورجال أمن ووووو، ومع ذلك

لم يفلحوا يوما في شق عصا الطاعة والخروج قط في مظاهرة أو اعتصام أو احتجاج من أي نوع .. حتى في قمة احباطاتنا عندما تم اعتقال فضيلة الشيخ عبداللطيف آل محمود في عام 1991 وهو عائد من الكويت

প্রথমত:, রমজান মাসের শুরুতে আপনাকে আমি অভিনন্দন জানাই। দ্বিতীয়ত, আমি আশা করছিলাম আপনি আমাদের সাথে প্রার্থনায় যোগদান করবেন হিদ্দের উত্তর শানাফ মসজিদে (ভূতপূর্ব সায়েদ হায়দার মসজিদ)। এই শহর দেশকে কয়েক প্রজন্ম ধরে মন্ত্রী, শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, অফিসার আর নিরাপত্তা কর্মী যোগান দিচ্ছে, যারা কখনো বশ্যতা থেকে সরে নি বা কোন বিক্ষোভ করে না, বা মিছিল বা অন্য কোন ধরনের প্রতিবাদ, আমাদের খারাপ সময়েও, যখন ধর্ম যাজক শেখ আব্দুল্লাতিফ আল মাহমুদ ১৯৯১ সালে গ্রেপ্তার হন, কুয়েত থেকে ফেরার পরে।

আল খায়াত বলে চলেন:

نعم .. وددت لو تشرفنا بسعادتكم كي تنضموا للصلاة في مسجد شناف الشمالي (مسجد سيد حيدر سابقا) بمدينة الحد هذه الليلة .. مساء أول أيام شهر رمضان المبارك .. والذي يؤم فيه فضيلة الشيخ عبداللطيف آل محمود .. ومع ذلك لا أريدك أن تخاف من أهل هذه المدينة أو تتوجس منهم خيفة
হ্যাঁ আমি আশা করছিলাম আপনি আমাদের সাথে হিদ্দের উত্তর শানাফ মসজিদে প্রার্থনা করবেন আজ রাত্রে, রমজানের প্রথম দিন, যেখানে শেখ আবুদলতিফ আল মাহমুদ প্রার্থনা পরিচালনা করেন, আর এটা সত্ত্বেও আমি চাইনা যে আপনি ভয় পান বা এই শহরের বাসিন্দাদের উদ্দেশ্য নিয়ে সন্দেহ করেন।

আর জোর দিয়েছেন:

فأهل هذه المدينة لم يعرفوا قط شق عصا الطاعة والخروج في مظاهرة أو اعتصام أو احتجاج من هذا النوع من التعبير عن الرأي .. حتى بعد أن أصبح حلالا بحكم الدستور ..

حتى مع قمة مآسينا من تلوث وأمراض ودفان أراض وشارع يتيم وإزاحة مدخل المدينة الرئيسي وإعادته مرة أخرى وكأن هؤلاء البشر ليسوا بشرا بل مجموعة مخلوقات تمشي على اثنتين من الحوافر حتى وإن ركبوا السيارات وسافروا ودرسوا ووووو .

ومع ذلك .. لم يعرفوا هذا النوع من الاحتجاجات..ا وهناسأضيف كلمة للأسف بحيث تتبع جملة لم يعرفوا هذا النوع من التمرد والعصيان أو التعبير عن الرأي..

এই শহরের নাগরিকরা সব সময়ে তাদের বশ্যতা দেখিয়েছেন, আর কখনো কোন মিছিলে যাননি, বিক্ষোভে, যদিও এখন সংবিধান এটার অধিকার দিয়েছে। আমাদের দু:খের চূড়ান্ত সময়েও, যা দূষণ, ভূমি পুনর্দখল আর আমাদের শহরে ঢোকার মাত্র একটা রাস্তা থাকার ব্যাপার সত্ত্বেও। আর যখন আমাদের শহরে ঢোকার প্রবেশ পথ সরিয়ে নিয়ে পরে আবার দেয়া হয়, যেন এখানের বাসিন্দারা মানুষ না, বরং তারা কোন জীব যারা দুই পায়ে হাঁটে, যদিও তারা গাড়ি চালাতে শিখেছে আর ভ্রমণ করতে পারে আর পড়তে পারে।

এসব সত্ত্বেও তারা কখনো এমন বিক্ষোভের পথ জানে নি। আমি এখানে দুর্ভাগ্যবশত শব্দটা ব্যবহার করবো, যা আগের বাক্যের আগে বসবে।

আল খায়াত মন্ত্রীর সাথে দেখা করার কথা স্মরণ করেন আর তাকে সাবধান করে দেন কোন মহিলা মন্ত্রীকে সাথে করে না নিয়ে আসার ব্যাপারে, যদি তিনি মসজিদে আসেন তো:

سعادة الوزير

لم أتشرف بلقائكم سوى مرة واحدة وكان لقاء عابرا في خارج البحرين ولمدة خمس دقائق .. ومع ذلك فإني أدعوك لزيارة مدينة الحد للصلاة في هذا المسجد بالذات .. كما أرجو أن تبلغ بدعوتي هذه جميع زملائك الوزراء

ا(رجاء لا توجه أي دعوة لأي وزيرة فأنا لن أتحمل مسئولية فقدانهن الوعي لما سيشهدونه في هذا المسجد )..

মান্যবর,

আমি সম্মানিত বোধ করেছিলাম আপনার সাথে মাত্র একবার দেখা হওয়ায়, বাহরাইনের বাইরে, মাত্র পাঁচ মিনিটের জন্য। এটা সত্ত্বেও, আমি আপনাকে আমন্ত্রন জানাতে চাই হিদ্দ এ এসে প্রার্থনা করার জন্য, এই মসজিদে নির্দিষ্টভাবে। দয়া করে কোন মহিলা মন্ত্রীকে এই আমন্ত্রণ জানাবেন না আপনার সাথে আসার জন্য, কারন আমি দায়ী থাকবো না যদি তারা জ্ঞান হারান মসজিদে যা দেখবেন সেটার পরে।

তিনি এর পরে আমাদের বলেছেন এই মসজিদে কি ঘটছে, আর এর করুণ অবস্থার কথা:

للعلم يا سعادة الوزير .. هذا المسجد .. وفي كل رمضان يشهد حركة إيمانية كبيرة جدا بحيث أنه يمتلئ تماما بالمصلين والمصليات .. فيمتلئ المسجد وكذلك الملحق الخارجي .. فماذا حدث الليلة ؟! ماذا حدث لهذا المسجد كي يحدث فيه ما شهدناه هذه الليلة؟!ا

إن أقصى ما بلغه عدد صفوف المصلين لم يتجاوز الأربعة صفوف .. وكان ذلك في صلاة العشاء .. وبعد السلام انخفض العدد إلى حوالي صف ونصف تقريبا، ولا أعلم إذا بقي أحد يصلي خلف الإمام للتراويح أم لا .. هل تود معرفة السبب؟!ا

أم أظنك قد فهمت مقصدي؟!

এই মসজিদ, মান্যবর, রমজানের সময় পুরো ভরা থাকে। এবাদতকারী দ্বারা এই মসজিদ পুরো ভরে যায়, আর বাইরের অংশও পুরো ভরে যেত। তাহলে আজকে কি ঘটেছে? আজকে আমরা যা দেখছি তা দেখার পিছনে কারণ কি?

মাত্র চার সারি এবাদতকারী ছিলেন, আর তাও এশার [3] নামাজের সময়ে। প্রার্থনার পরে এই সংখ্যা কমে দেড় সারি হয়, আর আমি এটাও জানি না তারাবির [4] নামাজ পড়ার জন্য ইমাম [5] ছাড়া আর কেউ থাকেন কিনা। আপনারা জানতে চান কেন?

আমার মনে হয় আপনারা বুঝতে পারছেন আমি কি বলতে চাই!

আল খায়াত আরো বলেছেন:

لا أعلم من المسئول عن هذه السخافة التي حدثت في بيت من بيوت الله .. ووالله العظيم لو أنها حدثت لأحد منازل وزراء هذا البلد لانقلبت وزارتكم إلى خلية نحل تعمل ليلا نهارا لحل هذه المشكلة .. بل لو كان ممثل هذه المدينة في البرلمان ومعه زميله في المجلس البلدي .. ومعه أيا من مسئولي وزارتكم أيضا مهتما بأمر هذه المدينة ولو قليلا فقط لانصلح الحال
আমি জানি না ঈশ্বরের ঘরে এই বোকামির জন্য কে দায়ী। আমি ঈশ্বরের শপথ নিয়ে বলতে পারি এই দেশে কোন মন্ত্রীর বাড়িতে এমন হলে, আপনার মন্ত্রণালয় মৌমাছির চাকে পরিণত হত, দিন রাত কাজ করে, এই সমস্যার সমাধান করতে। বা এই শহরের সংসদের প্রতিনিধি, মিউনিসিপাল কাউন্সিলের কর্মীরা, আর আপনার মন্ত্রণালয়ের কর্মকর্তারা, যদি এই শহরের অবস্থা নিয়ে একটু চিন্তিত হতেন, এই পরিস্থিতি সহসাই ঠিক করা যেত।

আর যোগ করেছেন:

فهل يعقل أن جامعا لا يعمل فيه إلا مكيف واحد ومروحتان ولمبة واحدة أو اثنتان فقط؟!ا
في هذا الحر وهذه الرطوبة وهذا العدد الكثيف من كبار السن؟!ا
مرة أخرى .. أتمنى عليك الصلاة في هذا المسجد أو الجامع أو حتى الكوخ .. وسمه ما شئت .. وبعد ذلك دع إدارة العلاقات العامة في وزارتكم الرد علينا بأنه بسبب التحميلات الإضافية يحدث ما يحدث!!ا

এটা কি সম্ভব যে একটা মসজিদের কেবল একটা কাজ করা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র আছে, আর দুইটা পাখা, আর এই গরম আর স্যাঁতসেতে পরিবেশে দুটির মধ্যে একটা বাতি কাজ করে, আর এতো বয়স্ক লোক এখানে?

আবারো, আমি আশা করি আপনারা এসে এই মসজিদ বা কুঁড়ে ঘর বা যাই বলেন এসে প্রার্থনা করবেন, আর তার পরে, আপনার মন্ত্রনালয়ের জনসংযোগ ডিপার্টমেন্টকে বলবেন দেখতে যে চূড়ান্ত লোডের সময় কি হচ্ছে।

আল খায়াত তার চিঠির নীচে নিজের পুরো নাম, যোগাযোগের নম্বর আর ঠিকানা দিয়ে শেষ করেছেন:

العنوان مذكور تسهيلا لأي إجراء قد تتخذونه ويكون فيه الجيب الأسود هو الحل
আমার ঠিকানা দেয়া হয়েছে আপনাদের নেয়া কোন প্রক্রিয়া সহজ করার জন্য আর যেখানে কালো জিপ (পুলিশের গাড়ি) যদি আপনাদের সমাধান হয়।